Namecheap.com

সৌদি আরবে হজ পালনকালে ৮১ বাংলাদেশির মৃত্যু

স্থানীয় সময় মঙ্গলবার রাতে মক্কা ও মদিনায় অবস্থিত বাংলাদেশ হজ মিশন থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, নিহতদের অধিকাংশই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এদের মধ্যে ৬৫ জন পুরুষ ও ১৬ জন নারী।

হজ মিশনের তথ্য মতে, মৃতদের মধ্যে ৫৮ জন মক্কায়, ৭ জন মদিনায় ও ১৬ জন মিনায় মারা যান। এদের মধ্যে গত ৫ দিনে ৩২ জন মারা গেছেন।

নিহতরা হলেন, দিনাজপুর শহরের বাহাদুর বাজার মহল্লার বাসিন্দা মো.ওয়াসিম আনসারী রাসু (৩৯) সড়ক দুর্ঘটনায় মক্কা আল-মুকাররমায় মারা গেছেন। তার পাসপোর্ট নম্বর- বিএন ০২০৯৪৫৮।

কক্সবাজার জেলার শফিক আহমদ (৬৪) মক্কা আল-মুকাররমায় মারা গেছেন। তার পাসপোর্ট নম্বর- বিএ ০৮২১৮২৪।

এছাড়া রংপুর জেলার ক্যাডেট কলেজ এলাকার মো.কালিম মিজ্ঞা (৫৭), কিশোরগঞ্জ জেলার টারাইলের মো.শফিকুল আলম (৩০), চট্টগ্রামের পটিয়া উপজেলার ইশহাক (৫৭), পিরোজপুর জেলার মোটাবারির মো.খুরশেদ শাহরিয়ার (৩৯), চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার মাদাসার মো.কামাল উদ্দিন (৭০), কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচরের গোলাপ মিজ্ঞা (৫৭), মুন্সিগঞ্জ জেলা সদরের রামপালের মিনু বেগম (৫৫), গোপালগঞ্জ জেলার দেলোয়ার হোসেন (৫৮)হজ পালনকালে  মারা গেছেন।

 

হজ পালনকালে আরও মারা গেছেন মাদারীপুর জেলার সাহেবরামপুরের মো.সেলিম মিজ্ঞা (৬১), নাটোর জেলার ঝিগাতলার এম এ জলিল (৬৬), পিরোজপুর জেলার বানডারিয়ার মো. ইসমাইল খান (৬২), চট্টগাম জেলার সাতকানিয়ার হোসনেয়ারা বেগম (৪৭), গাইবান্ধা জেলার দামোদরপুরের মো.আব্দুল হোসাইন (৬৯), চট্টগ্রাম জেলার রাংগুনিয়ার সকিনা বেগম (৬৯) ও নোয়াখালী সদরের পাহাড়তলীর গোলাম রসুল (৬২)।

 

আরও মারা গেছেন দিনাজপুর জেলা সদরের মো.ওয়াসিম মিজ্ঞা (৩৮),কক্সবাজার জেলার খুরুস্কুলের সফিক আহমেদ (৬৫), যশোর জেলার জহুরপুরের আমজাদ আলী লস্কর (৬০), পটুয়াখালী জেলা সদরের মো.আনোয়ার হোসাইন (৬৩), কুমিল্লা জেলার বরুরা গনি মুন্সীর বাড়ির সাইরা বেগম (৫৫), চট্টগ্রাম জেলার সিতাকুন্ডেড় নুর আলী সেরাংবাড়ীর হারোচা বেগম (৮০), রাজবাড়ী জেলার পাংসার নুরুনাহার বেগম(৪৮), মৌলবীবাজার জেলার শীমনগরের দেলোয়ারা বেগম(৬২) ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নিলুফা বেগম (৫৫) মক্কা আল-মুকাররমায় মারা যান।

 

এছাড়া  ময়মনসিংহ জেলার মশাখালীর মো.হেলাল উদ্দিন (৬০), কুমিল্লা জেলার নাংগলকোটের মো.আব্দুল আউয়াল (৬৬), টাংগাইল জেলার ঘাটাইলের মো.আনসার আলী (৬৩), লাকসমিপুর জেলার রয়পুরের নিলুফার আক্তার (৫৫), কুমিল্লা জেলার বরুরার মো.সোনা মিজ্ঞা (৮০), ঢাকা জেলার কেরানীগঞ্জের রোকেয়া বেগম (৬২), দিনাজপুর জেলার চন্ডিপুরের রেহানা খাতুন (৫৪), চট্টগ্রাম জেলার লোহাগরা উপজেলার আমিরাবাদের আব্দুল হাফিজ (৮০) হজ পালনকালে মারা যান।

চলতি বছর বাংলাদেশের ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হজ পালন করতে সৌদি আরব আসেন বলে সূত্রটি জানায়।

 

Read also :

 

মিরপুরের ‘জঙ্গি আস্তানার’ ধ্বংসস্তূপে তল্লাশিতে র‌্যাব, ফায়ার সার্ভিস

 

র‌্যাব সদস্যরা সকালে ওই ভবনে প্রবেশের আগে এ বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, “আমাদের বোমা নিষ্ক্রিয়কারী দল ও ডগ স্কোয়াড ওই বাড়িতে প্রবেশ করেছে। বাহ্যিকভাবে দেখা যাচ্ছে বিস্ফোরণে ভবনের ওপরের অংশের বেশ ক্ষতি হয়েছে। ভবনের বিভিন্ন তলা সুইপিং করে আমাদের বিশেষায়িত দল পাঁচতলার ওই বাসায় প্রবেশ করবে। ওই জঙ্গিদের অবস্থা বা আসল পরিস্থিতি তখনই বোঝা যাবে।”

টাঙ্গাইলের এলেঙ্গায় সোমবার একটি বাড়িতে অভিযান চালিয়ে ‘জেএমবির জঙ্গি’ দুই ভাইকে ড্রোন ও দেশীয় অস্ত্রসহ আটকের পর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সেদিন মধ্যরাতে মিরপুরে এই অভিযান শুরু করে র‌্যাব।

মাজার রোডের পাশে বর্ধনবাড়ি ভাঙ্গা ওয়ালের গলির ২/৩-বি হোল্ডিংয়ে ছয় তলা ওই ভবনের ২৪টি ফ্ল্যাটের মধ্যে ২৩টি থেকে ৬৫ জনকে সরিয়ে নেয় র‌্যাব। মঙ্গলবার ভোরেই ভবনের গ্যাস, বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

ভবনের পঞ্চম তলায় আবদুল্লাহ নামের এক ‘দুর্ধর্ষ জঙ্গি’, তার দুই স্ত্রী, দুই সন্তান ও দুই সহযোগীসহ মোট সাতজন অবস্থান করছিলেন বলে মঙ্গলবার দুপুরে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ জানান।

র‌্যাবের ভাষ্য অনুযায়ী, আবদুল্লাহ ২০০৫ সাল থেকে জঙ্গিবাদে জড়িত। মিরপুর মাজার রোডের দীর্ঘদিনের এই বাসিন্দা ইলেকট্রনিক সামগ্রী মেরামতের কাজ করতেন।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>