Namecheap.com
Published On: Sat, Jan 20th, 2018

এক তরুণী ৮ বছর ধরে মসজিদের ওযুখানায় বসে রাত কাটাচ্ছেন, কারন জানলে অবাক হবেন!

এক তরুণী ৮ বছর ধরে মসজিদের ওযুখানায় বসে রাত কাটাচ্ছেন, কারন জানলে অবাক হবেন! তাহলে পড়ুন এই কাহিনী। মসজিদের ওযুখানায় বসে- দীর্ঘ ৮ বছর রাতে ঘুমাননি তিনি। এই ৮ বছর ধরে মসজিদের ওযুখানায় বসে রাত কাটাচ্ছেন। সারা রাত মসজিদের ওযুখানায় অবস্থান করে পরের দিন সকালে বাসায় গিয়ে ঘুমান ২৭ বছর বয়সী মর্জিনা।

এরপর তার পোষা ছাগল নিয়ে বেরিয়ে পড়েন। দুপুরের দিকে যান অন্যের বাসায় কাজ করতে। সেখানে দুপুরের খাবার খেয়ে সন্ধ্যা পর্যন্ত কাজ করেন। কাজ শেষে রাত ৯টার দিকে চলে আসেন মসজিদে। এভাবেই কেটে গেছে তার ৮ বছর।

ঘটনাটি ঠাকুরগাঁও শহরের সত্যপীর ব্রিজের পাশে অবস্থিত একটি মসজিদের। তার বাড়ি পৌরসভা এলাকার বিআখাড়া স্কুলের পেছনে। তার বাবা মৃত রিয়াজ উদ্দিন।

শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে ওই পথে যাওয়ার সময় মসজিদের ওযুখানায় তাকে বসে থাকতে দেখে কৌতুহল জাগে এ প্রতিবেদকের।

মর্জিনা জানান, তিনি তার বাবার দ্বিতীয় স্ত্রীর সন্তান। ছোটবেলায় তার মা মারা যান। তখন থেকে তার বড় মায়ের সংসারে অযত্ন-অবহেলায় বড় হতে থাকেন তিনি। এক রুমের একটি জরাজীর্ণ বাড়িতে তার পোষা কিছু ছাগল নিয়ে থাকেন তিনি।

 

ছোটবেলা থেকেই ছাগল পোষার শখ ছিল মর্জিনার। সেই শখ পূরণ করতে মর্জিনা ছাগল পালনের ঝুঁকে পড়েন। এক সময় তার ৬০টির মতো ছাগল হয়। একদিন তার বড় মা মর্জিনাকে ঘরে আটকে রেখে ৫০টি ছাগল বিক্রি করে দেন। এরপর মানসিকভাবে ভেঙে পড়েন তিনি।

মর্জিনা বলেন, আমাদের বাড়িটা তিন শতক জমির ওপর। বাবা ১০ বছর আগে মারা গেছেন। এরপর ওই জমির ওপর নজর পড়ে প্রতিবেশি দবিরুলের। ইতোমধ্যে তিনি আমার ঘর ভেঙে এক শতক জমি দখল করে নিয়েছেন।

মাঝে মধ্যেই আমাকে এসে মারধর করেন তিনি। তাদের সঙ্গে জড়িয়ে পড়েছেন আমার বড় মা ও তার সন্তানরা। আমি বাড়িতে গেলেই তারা আমাকে বিভিন্নভাবে নির্যাতন করেন।

তিনি আরও জানান, কিছুদিন আগে দবিরুল ও তার পরিবারের লোকজন আমার বাড়িতে প্রবেশের রাস্তাটা বন্ধ করে দিয়েছেন। দবিরুল এক সময় ডিসি অফিসে চাকরি করতেন। সেই প্রভাবে এখনও এসব করছেন।

এ বিষয়টি পৌরসভার মেয়রসহ সবাই জানেন। বিগত মেয়র ডালিম সাহেব এসে বিষয়টার মীমাংসা করার চেষ্টা করেছিলেন। কিন্তু কোনো কাজ হয়নি। এখন আরও উগ্র হয়েছেন দবিরুল।

মর্জিনা বলেন, গত আট বছর ধরে আমাকে মারধর করে আসছেন দবিরুল। অথচ এলাকার কেউ প্রতিবাদ করেন না। উল্টো তারা আমাকে পাগল বলে প্রচার করছে। আমার নাকি মাথায় ছিট আছে।

তাই দবিরুলের ভয়ে রাতে বাড়িতে যাই না। আট বছর হলো এই মসজিদে রাত কাটাচ্ছি। এলাকার সবাই আমাকে চেনে। পুলিশও দেখে এখানে বসে থাকতে।

কথা হয় মসজিদ সংলগ্ন বাড়ির মালিক মামুনুর রশিদের সঙ্গে। তিনি জানান, আমি দীর্ঘদিন ধরে তাকে মসজিদে বসে থাকতে দেখে আসছি। তবে তিনি পাগল না। জমি সংক্রান্ত জেরে শত্রুপক্ষ তাকে পাগল বানানোর চেষ্টা করছেন। আমি নিজেও উদ্যোগ নিয়েছি বিষয়টি সমাধান করার। কিন্তু পারিনি। মসজিদের পাশেই সোলেমান নামে এক নাইট গার্ড থাকেন।

Read also:

নিদাহাস ট্রফির সময়সূচি প্রকাশ: প্রথম ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’ খেলবে শ্রীলঙ্কা। বাকি দুই দল ভারত ও বাংলাদেশ। এবার ত্রিদেশীয় এই সিরিজের সময়সূচী প্রকাশ করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কা-ভারত ম্যাচ দিয়ে আগামী ৬ মার্চ মাঠে গড়াবে নিদাহাস ট্রফি। নিজেদের প্রথম ম্যাচে ৮ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। একদিন বিরতি দিয়ে ডাবল রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে আসরের ম্যাচগুলো। যার ফলে আসরে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই প্রতিযোগী ফাইনালের জন্য নির্বাচিত হবে।

 

এর আগে লঙ্কানদের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষ্যে ১৯৯৮ সালে আয়োজিত হয়েছিল নিদাহাস ট্রফি। ওয়ানডে ফরম্যাটের ঐ আসরে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ভারত ক্রিকেট দল। তবে এবার একদিনের প্রতিযোগিতা থেকে সরে এসে আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

নিদাহাস ট্রফি ২০১৮ আসরের সূচি-

তারিখ           দল
৬ মার্চ          ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত
৮ মার্চ          ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১০ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১২ মার্চ        ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত

১৪ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১৬ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১৮ মার্চ        ২০১৮ ফাইনাল

সর্বাধিক পঠিত

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>