Namecheap.com
Published On: Sun, Jan 21st, 2018

মানহীন মেডিক্যাল কলেজ অনুমোদন দেওয়া হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, অর্থের বিনিময়ে শিক্ষার্থী ভর্তি করে কিছু মানহীন মেডিক্যাল কলেজ অনুমোদন দেবার জন্য মন্ত্রণালয়কে চাপ দিচ্ছে। কিন্তু আমরা অনুমোদন দেইনি।

আজ সংসদে সরকারি দলের সদস্য পঞ্চানন বিশ্বাসের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব মানহীন মেডিকেল কলেজ নামকরা আইনজীবী ধরে আদালতে গিয়েছে। বড় বড় আইনজীবি- এখানেও (সংসদ) কয়েকজন আছেন। আদালতে গিয়ে মিথ্যা কথা বলে মানহীন এসব কলেজে ভর্তির অনুমোদন নিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার মেডিকেলে শিক্ষার মানোন্নয়নের চেষ্টা করছে। কয়েকটি মেডিকেল কলেজে মান রক্ষা করেনি। তাদের কোন একডেমিক ভবন নেই, লাইব্রেরি নেই, শিক্ষক নেই, হাসপাতালে কোন রোগী থাকে না। এ ধরনের কয়েকটি মেডিকেল কলেজে পর পর দু’বছর শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেয়া হয়নি। তবে তিনটি কলেজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের শর্ত পরিপালন করায় তাদের অনুমোদন দেয়া হয়। কিন্তু দুঃখজনক কয়েকটি কলেজ আদালতে চলে গেছে।

তিনি বলেন, কোর্ট একটি সম্মানের জায়গা। আমরা তাদের সবসময় সম্মান করি। তারা নিজেরা মাঝে মাঝে রুল দেয় মেডিকেল কলেজের মান রাখতে হবে। আবার তারাই কয়েকদিন আগে পর পর চারটি মেডিকেল কলেজকে ভর্তির অনুমোদন দিয়েছেন। অথচ ওইসব কলেজের মান বৃদ্ধি পায়নি।

তিনি বলেন, আইনজীবীরা কিসের বিনিময়ে এটা করেন জানি না। ভর্তির কার্যক্রম শেষ হয়ে যাওয়ার পর অর্থের বিনিময়ে মিথ্যা তথ্য দিয়ে মানহীন এসব কলেজে ভর্তির অনুমোদন নেয়া হয়েছে। তারা উচ্চ আদালতের অনুমোদন নিয়ে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম অব্যাহত রেখেছে।

মোহাম্মদ নাসিম বলেন, আমরা যাব কোথায়? একদিকে শিক্ষার মান রক্ষা করতে চাচ্ছি অন্যদিকে বড় বড় আইনজীবি ধরে এই কলেজে ভর্তির অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অনুমোদন দেয়নি। শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দেয়নি। মানহীন, স্ট্যান্ডার্ড নেই-এমন বেসরকারী মেডিক্যাল কলেজে ছাত্র ভর্তির জন্য আদালত থেকে অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় এ ভর্তি অনুমোদন করে না, করবে না।

Read also:

ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা সিরিজের ম্যাচগুলোর তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা

শ্রীলঙ্কার স্বাধীনতা দিবসের ৭০ বছর উপলক্ষে কলম্বোর মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজের আয়োজন করতে যাচ্ছে শ্রীলঙ্কা। আর সেই সিরিজের নাম দেয়া হয়েছে নিধাস ট্রফি। এই ত্রিদেশীয় সিরিজের শ্রীলঙ্কার পাশাপাশি খেলবে বাংলাদেশ ও ভারত।

আপাতত বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ খেলছে শ্রীলঙ্কা। এরপর বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কাকে নিয়ে এ সিরিজ অনুষ্ঠিত হবার কথা ছিল ৮ই মার্চ। তবে সেই তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। নতুন সূচিতে টুর্নামেন্টের পর্দা উঠবে আগামী ৬ই মার্চ।

 

মূলত রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। সিরিজের এই তিনটি দল একে অপরের বিপক্ষে খেলবে দু’বার করে। শীর্ষ দুই দল পরবর্তীতে খেলবে ফাইনাল। আর ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে প্রেমাদাসা স্টেডিয়ামে।

পরিবর্তিত সূচিঃ
৬ মার্চ- শ্রীলঙ্কা-ভারত
৮ মার্চ- বাংলাদেশ-ভারত
১০ মার্চ- শ্রীলঙ্কা-বাংলাদেশ
১২ মার্চ- ভারত-শ্রীলঙ্কা
১৪ মার্চ- ভারত-বাংলাদেশ
১৬ মার্চ- বাংলাদেশ-শ্রীলঙ্কা
১৮ মার্চ- ফাইনাল

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>