পাউডারে ক্যান্সার, জনসনকে ২ কোটি ৯০ লাখ ডলার জরিমানা

Uncategorized

মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের পণ্য ব্যবহারের কারণে মেসোথ্যালমিয়া নামক ক্যান্সারে আক্রান্ত হওয়া এক নারীকে ২ কোটি ৯০ লাখ ডলার ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে ক্যালিফোর্নিয়ার একটি আদালত।

বুধবার অকল্যান্ডের ক্যালিফোর্নিয়ার সুপিরিয়র কোর্টে মামলার শুনানিতে ওই আদেশ দেয়া হয়।

এর আগে গত বছরের ডিসেম্বরে রয়টার্সের অনুসন্ধানী প্রতিবেদনে জনসনের বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। প্রতিবেদন অনুযায়ী, জনসন বেবি পাউডারে রয়েছে ক্ষতিকর খনিজ পদার্থ অ্যাসবেস্টস। যা থেকে হতে পারে ক্যান্সার। আর তা জেনেও গত কয়েক যুগ ধরে বেবি পাউডারে এ বিষাক্ত পদার্থটি প্রয়োগ করে আসছে জনসন অ্যান্ড জনসন।

তিন দশকেরও বেশি সময় ধরে তারা জানতো যে, অ্যাসবেস্টস রয়েছে তাদের পণ্যে। উচ্চ তাপ শোষণ ক্ষমতা সম্পন্ন এই খনিজ সিলিকেট তন্তুটি শরীরে ঢুকলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। এই তথ্য লুকিয়েই বছরের পর বছর বেবি পাউডার বিক্রি করেছে জনসন অ্যান্ড জনসন।

অথচ ইউরোপীয় ইউনিয়ন অ্যাসবেস্টসের সকল প্রকার নিষ্কাশন, উৎপাদন, প্রক্রিয়াকরণ ও ব্যবহার নিষিদ্ধ করেছে। এদিকে, নিউ জার্সির এই কোম্পানি অবশ্য তাদের পণ্য থেকে ক্যান্সার হয়- এমন দাবিকে অস্বীকার করেছে। তাদের দাবি, বিশ্বজুড়ে অসংখ্য মানুষের ওপর পরীক্ষা করে দেখা হয়েছে এটা সম্পূর্ণ সুরক্ষিত অ্যাসবেস্টস মুক্ত।

তবে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে একই ধরনের অভিযোগে দায়ের হওয়া আরো অন্তত ১৩ হাজার মামলা আদালতে ঝুলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *