উড়িষ্যা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ফণী

ভারতের উড়িষ্যা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে হ্যারিকেনের তীব্রতাসম্পন্ন ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ১৭০ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে।তবে এখনও উপকূল থেকে গড়ে এক হাজার দুইশ কিলোমিটার দূরে থাকায় মাঝপথে ঝড়টির গতিমুখ পরিবর্তনের শঙ্কাও রয়েছে। এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গসহ বাংলাদেশও আশঙ্কা মুক্ত নয় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এর আগে ভারতের আবহাওয়া অফিস জানিয়েছিল, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ফণী আগামী শুক্রবার পুরির দক্ষিণে গোপালপুর ও চাঁদবালির মাঝামাঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। তখন বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২০৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।জানা গেছে, উড়িষ্যা উপকূল পার হওয়ার পর ধীরে ধীরে কমে আসবে ফনির দাপট। তবে তার আগে বিস্তীর্ণ এলাকায় ঝরাবে বৃষ্টি, এর আওতায় থাকছে বাংলাদেশও।

এদিকে ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার এবং গভীর সাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।অপরদিকে সাগরে উত্তাল-বিক্ষুব্ধ পরিস্থিতির মধ্যেই দেশে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। বিশেষ করে রাজশাহী, ঢাকা ও খুলনাসহ দক্ষিণাঞ্চলে গরম বেশি। যদিও সোমবারের তুলনায় আজ বুধবার তাপমাত্রা কম ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

[X]