কে এই বেঙ্গলি, বাংলাদেশ-ভারতে আইএস হামলার দায়িত্ব পেয়েছে? কথিত পোস্টারে

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ভারত ও বাংলাদেশে হামলার সরাসরি হুমকি দিয়েছে বলে জানা গেছে। একইসাথে ‘বাংলা’য় হামলার জন্য নতুন দায়িত্বপ্রাপ্ত আবু মহম্মদ আল-বেঙ্গলি নামে এক ব্যক্তির নামও ঘোষণা করেছে জঙ্গিগোষ্ঠীটি।আইএস এর গতিবিধি বিশ্লেষক রিটা কাটজ তাঁর সাইট ইনটেলিজেন্স সাইটে হুমকির খবরটি দিয়েছেন। তবে পোস্টারের ছবি সাইটের সদস্য ছাড়া আর কারো পক্ষে পাওয়া সম্ভব না।

এই ব্যক্তি ‘বেঙ্গল’-এ (বাংলাদেশ ও পশ্চিমবাংলা) আইএস-এর সমর্থনপুষ্ট জঙ্গীগোষ্ঠীর আমির বলে জানা গেছে। সম্প্রতি বাংলাদেশের ঢাকায় একটি সিনেমা হলের কাছে একটি ছোট বিস্ফোরণ ঘটেছে। আর এই ঘটনার পরদিনই এই হুমকি দিল আইএস।সোমবার সন্ধ্যা ৭.৩০টা নাগাদ ঢাকার গুলিস্তান সিনেমা হলের সামনে ছোট একটি বিস্ফোরণ হয়। এতে বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে কয়েকজন পুলিশকর্মী আহত হন।

এদিকে, বাংলা, ইংরেজি ও হিন্দিতে একটি পোস্টার প্রকাশ করেছে আইএস। এতে বলা হয়েছে, ‘বাংলা ও হিন্দে খিলাফতের সৈনিকদের চুপ করিয়ে দিয়েছেন বলে যদি আপনারা মনে করেন তবে শুনুন, আমাদের কখনও চুপ করিয়ে দেওয়া যায় না। বদলা নেওয়ার তৃষ্ণা কখনও মোছার নয়।’ 

মঙ্গলবার ভোরে আইএসের মুখপাত্র অমাকের বিবৃতিতে ভারত ও বাংলাদেশকে হামলার হুমকি দেওয়া হয়েছে। আইএস প্রধান বাগদাদির ভাষণসহ এই হুমকি বাংলায় অনুবাদ করে দেওয়া হয়েছে।কয়েক দিন আগে আরও একটি বাংলায় লেখা পোস্টারে এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। আইএসকে সমর্থনকারী একটি টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত একটি পোস্টারে বাংলা হরফে লেখা ছিল, ‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ…। 

এদিকে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রধান আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, দ্য কাউন্টার টেররিজম ও ট্রান্জিসনাল ক্রাইম বিভাগ ও ডিএমপির বোমা বিস্ফোরণ ইউনিট ওই ঘটনাটির বিষয়ে তদন্ত করছে। তিনি জানান, সোমবার গুলিস্তানে বিস্ফোরিত বোমাটি সাধারণ বোমা থেকে পৃথক ছিল। বাংলায় লেখা পোষ্টারটি প্রকাশিত হওয়ার পর গোয়েন্দা সংস্থাগুলো তদন্ত শুরু করেছে। 

পোস্টারটিতে আল মুরসালাত নামে একটি গ্রুপের লোগো ব্যবহার করা হয়েছিল। একজন কর্মকর্তা জানান, বাংলাদেশে জামাতুল মুজাহিদিন (নিউ-জেএমবি) নামক স্থানীয় সন্ত্রাসী সংগঠনের উপস্থিতি রয়েছে যাদের সঙ্গে আইএসের (স্বীকৃত) যোগাযোগ রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

[X]