টানা তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মসনদে মমতা

0
503

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের ১৭ তম লোকসভা নির্বাচনে ম্যাজিক ফিগারও টপকে গেল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ৫৪২টি আসনের মধ্যে ৩২৭টি আসনেই এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। অপরদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ এগিয়ে আছে ১০৮টি এবং অন্যান্য বিরোধী দল এগিয়ে ১০৮ আসনে।

ভারতে কোনো দলকে সরকার গঠন করতে হলে ২৭২টি আসনে জয়ী হতে হয়। বেসরকারি ফলাফলে ইতোমধ্যেই এই ম্যাজিক ফিগার পার করে ফেলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এখন শুধু আনুষ্ঠানিক ফল ঘোষণার অপেক্ষা। সব কেন্দ্রের ভোট গণনা শেষে আজ বৃহস্পতিবার (২৩ মে) ফলাফল ঘোষণা করা হবে।

এর আগে বৃহস্পতিবার সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। চূড়ান্ত ভাবে ফলাফল প্রকাশ করা হবে আর মাত্র কয়েক ঘণ্টা পর।তবে পশ্চিমবঙ্গের মসনদ বরাবরের মতো এবারও দখলে রেখেছে তৃণমূল কংগ্রেস। ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে ২৩টি আসন পেয়েছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। গতবার মাত্র দুটি আসন পাওয়া বিজেপি এবার ১৮ আসন। এ রাজ্যে মাত্র ১টি আসন পেয়েছে কংগ্রেস।

প্রসঙ্গত, তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় আসেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মমতা পান ৩৪টি আসন। কংগ্রেস তাদের থলিতে ভরে চারটি আসন। আর বামফ্রন্ট এবং বিজেপি পায় দুটি করে আসন। এবার নির্বাচনের আগেই মমতা লক্ষ্য নেন ৪২টি আসনই জেতার।

LEAVE A REPLY