চার না দিতে আম্পায়ারকে অনুরোধ করেছিলেন স্টোকস

বিশ্বকাপ শেষ হলেও শেষ হয়নি বিতর্ক। আর ফাইনালে যে খেলা দেখল ক্রিকেট বিশ্ব তা কি খুব সহজে ভোলার কথা! কিন্তু তারপরেও কিছু বিতর্ক থেকেই যায়। আর এ বিবর্ত চলছে খেলা শেষ হওয়ার পরেও। ফাইনালের সবচেয়ে আলোচিত স্টোকের চার। যে চারটিকে না দিতেও আম্পায়কে অনুরোধ করেছিলেন স্টোক। বিশ্বকাপের ফাইনালের চতুর্থ বলে রান নেয়ার সময় গাপ্টিলের ছোড়া বল বেন স্টোকসের ব্যাটে লেগে চার হয়ে যায়। কিন্তু সে সময় যোগ হয় ৬ রান।

তবে, অনেকেই বলছেন সে সময় ৬ রান দেওয়া উচিত হয়নি। কারণ বল যখন থ্রো করা হয়েছিল তখন দুই ব্যাটসম্যান একে অপরকে ক্রস করেননি। তাই হিসেব মতো এটি পাঁচ রান হওয়ার কথা।এরই মধ্যে স্টোকসের টেস্ট দলের সতীর্থ জেমস অ্যান্ডারসন দাবি করেছেন, স্টোকস ওই চারের পরেই আম্পায়ারকে গিয়ে বলেন এই চার রান বাদ দেয়া যায় কিনা তা দেখার জন্য।

অন্যদিকে যদি এই চার রান বাদ দেয়া হতো, তা হলে নিউজিল্যান্ড ম্যাচটি জিতে যায়। কিন্তু নিয়ম অনুযায়ী এই চার দিয়ে দেয়া হয় এবং প্রথম বার বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।এই ঘটনার পর সাংবাদিকদের সামনে স্টোকস ঘটনাটির জন্য ক্ষমা চেয়ে নেন উইলিয়ামসনের থেকে। তিনি বলেন, আমি সারা জীবন এই ঘটনার জন্য কেনের কাছে ক্ষমা চাইব। কিন্তু সে দিনও ওই বাউন্ডারি বাদ দেয়ার জন্য অনুরোধ করেছিলেন কি না তা নিয়ে কিছু বলেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*