Published On: Tue, Jan 16th, 2018

নিজেই রেকর্ড গড়ছেন, নিজেই ভাঙছেন

বলিউডে ২০১৭ সালে বক্স অফিসের খরা দূর করেছে সালমান খানের ‘টাইগার জিন্দা হ্যায়’। আলী আব্বাস জাফর পরিচালিত এই ছবি ভারতীয় বক্স অফিসে সাড়ে তিন শ কোটি রুপির মতো আয় করেছে। এই ছবির মাধ্যমে নিজের আগের অনেক রেকর্ড ভাঙলেন সালমান। এর আগে এই নায়কের ‘বজরঙ্গি ভাইজান’ ও ‘সুলতান’ ছবি দুটি তিন শ কোটি রুপি ছাড়িয়েছিল। তবে সালমানের আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে নতুন ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’। এই বিষয়ে ভাইজান কী বলছেন?

সালমান খানের মতে, রেকর্ড করা হয় তা ভাঙার জন্য। সবাই যখন নিজের রেকর্ড অক্ষুণ্ন রাখার জন্য প্রাণপণ লড়াই করেন, তখন সাল্লুর কণ্ঠে ভিন্ন সুর। তিনি চান, এ বছরে যেন অন্য কোনো ছবি তাঁর ছবির থেকেও বেশি ব্যবসাসফল হয়। বললেন, ‘আমি চাই এ বছর আমাদের ইন্ডাস্ট্রি আরও বড় সাফল্য অর্জন করুক। আরও হিট ও ব্লকবাস্টার ছবির মাধ্যমে আমাদের শিল্পকে বড় করা এখন জরুরি। তাহলে আরও বেশি মানুষের কর্মসংস্থান হবে, অনেক বেশি মানুষ বিনোদন পাবেন।’

সালমান আরও বলেন, ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবির সাফল্যে তিনি ভীষণ খুশি। কিন্তু কোনো রেকর্ড সারা জীবন ধরে রাখা সম্ভব নয়। বরং রেকর্ড গড়ে ওঠে ভবিষ্যতে ভাঙার জন্য। তিনি চান ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবির পর আরও নতুন কোনো রেকর্ড হোক। বলিউডকে টিকিয়ে রাখার জন্য এমন স্বাস্থ্যকর প্রতিযোগিতা জরুরি। সালমান খান-ক্যাটরিনা কাইফ অভিনীত ‘টাইগার জিন্দা হ্যায়’ গত বছর সবচেয়ে ব্যবসাসফল হিন্দি ছবি। এ ছাড়া হিন্দিতে ডাব করা তামিল ছবি ‘বাহুবলী ২’ও ভারতের বক্স অফিসে ঝড় তুলেছিল।

Read also:

পাকিস্তানের পাশে দাঁড়ালেন বিশ্বের অন্যতম ধনী বিল গেটস

যুক্তরাষ্ট্র প্রশাসন পাকিস্তানে নিরাপত্তা সহায়তা বন্ধ ঘোষণা করলেও বিশ্বের অন্যতম ধনী মার্কিন নাগরিক বিল গেটস দেশটির পাশে দাঁড়িয়েছেন । পাকিস্তানে অর্থ সহায়তা বৃদ্ধির পরিকল্পনার কথা ঘোষণা করেন তিনি। স্থানীয় স্থানীয় সংবাদ মাধ্যমের সূত্রে জানায় তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদলু।

পাকিস্তানের সংবাদপত্র ডেইলি ডনের এক প্রতিবেদনে জানায়, পাক স্বাস্থ্যমন্ত্রী সাইরা আফজাল তারারকে লেখা এক চিঠিতে পোলিও নির্মূলে পাক সরকারের প্রচেষ্টাকে প্রশংসা করেছেন গেটস। তিনি বেশ কিছু বছর ধরে দেশটিতে পোলিও নির্মূলে অর্থ সহায়তা দিয়ে আসছিলেন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের মধ্যে পাকিস্তানসহ আফগানিস্তান ও নাইজেরিয়ায় শুধুমাত্র এ তিনটি দেশে এখনো পোলিও রোগের অস্তিস্ত্ব রয়েছে।

২০১৪ সাল থেকে দেশের বাইরে ভ্রমণের সময় পাকিস্তানের নাগরিকদের পোলিও মুক্ত সার্টিফিকেট সাথে রাখার জন্য নির্দেশনা জারি করেছে।

তবে ২০১৪ সালে দেশটিতে ৩০৬ জন পোলিও রোগী শনাক্ত করা হলেও পরবর্তীতে কমতে কমতে ২০১৭ সালে এসে মাত্র ৮ জন পোলিও রোগীর সন্ধান পাওয়া যায়। নতুন বছরে এখন পর্যন্ত কোন ধরণের পোলিও আক্রান্তের খবর পাওয়া যায়নি।

পোলিও নির্মূলে এবং আরও অন্যান্য ক্ষেত্রে বিল গিটস আরও অর্থ সহায়তা দেয়ার নিশ্চিয়তা দিয়েছেন বলে আনাদলুকে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাজিদ হুসাইন শাহ।

স্বাস্থ্যমন্ত্রী জানায়, গেটস এন্ড ম্যালিন্ডা ফাউন্ডেশান পোলিও কর্মসূচীসহ আরও অন্যান্য কর্মকাণ্ডে গত পাঁচ ধরে ৭২ বিলিয়ন রুপি সহায়তা দিচ্ছে।

জানুয়ারি এক তারিখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে দেয়া অর্থ সহায়তার ফেরত চান সেইসাথে এর হিসাব দিতে বলেন।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

[X]