Published On: Sat, Jan 20th, 2018

‘শিগগিরই বসবে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান’

আগামী ৪-৫ দিনের মধ্যেই বসবে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান, এমনটাই জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণকাজ শুরু হয়। এ পর্যন্ত প্রকল্পের প্রায় সাড়ে ৪৯ ভাগ কাজ শেষ হয়েছে। সেতুতে থাকবে মোট ৪২টি পিলার। এরমধ্যে ৪০টি পিলার নির্মাণ করা হবে নদীতে। দু’টি নদীর তীরে। নদীতে নির্মাণ করা প্রতিটি পিলারে ছয়টি করে পাইলিং করা হয়েছে, যার দৈর্ঘ্য গড়ে প্রায় ১২৭ মিটার পর্যন্ত। একটি পিলার থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে দু’টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এছাড়া দুই পাড়ের সংযোগ সেতুসহ সেতুটি ৯ কিলোমিটার দীর্ঘ।

Read also:

নিদাহাস ট্রফির সময়সূচি প্রকাশ: প্রথম ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’ খেলবে শ্রীলঙ্কা। বাকি দুই দল ভারত ও বাংলাদেশ। এবার ত্রিদেশীয় এই সিরিজের সময়সূচী প্রকাশ করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কা-ভারত ম্যাচ দিয়ে আগামী ৬ মার্চ মাঠে গড়াবে নিদাহাস ট্রফি। নিজেদের প্রথম ম্যাচে ৮ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। একদিন বিরতি দিয়ে ডাবল রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে আসরের ম্যাচগুলো। যার ফলে আসরে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই প্রতিযোগী ফাইনালের জন্য নির্বাচিত হবে।

 

এর আগে লঙ্কানদের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষ্যে ১৯৯৮ সালে আয়োজিত হয়েছিল নিদাহাস ট্রফি। ওয়ানডে ফরম্যাটের ঐ আসরে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ভারত ক্রিকেট দল। তবে এবার একদিনের প্রতিযোগিতা থেকে সরে এসে আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

নিদাহাস ট্রফি ২০১৮ আসরের সূচি-

তারিখ           দল
৬ মার্চ          ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত
৮ মার্চ          ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১০ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১২ মার্চ        ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত

১৪ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১৬ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১৮ মার্চ        ২০১৮ ফাইনাল

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

[X]