Published On: Sat, Jan 20th, 2018

সমুদ্রে বেড়াতে গিয়ে ভুলেও এই কাজটি করবেন না

সাগর সৈকতে বেড়াতে গেলে সকলেই খানিক খোলামেলা থাকতে ভালবাসেন।  সেই দিন আর নেই যে, ধড়া-চুড়ো সমেত নেমে যেতে হচ্ছে সাগরের জলে।  আমাদের দেশের সৈকতেও এই মুহূর্তে দিশি বিকিনি-সুন্দরীদের অভাব নেই।  কিন্তু এই খোলামেলা বসনই যে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে, সে কথা এই ঘটনা না ঘটলে জানা যেত কি?

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য মিরর’-এর খবরে প্রকাশ, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের মার্তিনিক আইল্যান্ডে বেড়াতে গিয়েছিলেন এক দম্পতি।  দিব্বি উপভোগ করছিলেন সেই স্বর্গীয় দ্বীপপুঞ্জের প্রাকৃতিক দৃশ্য আর সাগর-সান্নিধ্য।  কিন্তু হঠাৎই তাল কাটে ভ্রমণের।  ৫২ বছর বয়সি মহিলাই প্রথম টের পান, তাঁর শরীরের বিভিন্ন অংশে জ্বালা-পোড়া করছে।  পরের দিন শরীরে পিন ফোটার ব্যথা অনুভব করেন তিনি।  ওদিকে তাঁর স্বামীও খেয়াল করেন, তাঁর শরীরের বিভিন্ন অংশে লাল রংয়ের র‌্যাশ বেরিয়েছে।

 

অস্বস্তি বাড়তে থাকলে দম্পতিকে অ্যান্টিবায়োটিকস, অ্যান্টিফাঙ্গাল ওযুধ দেওয়া হয়।  কিন্তু তাতে কোনও কাজ হয়নি।  এরপরে তাঁদের এমন কিছু ওযুধ দেওয়া হয়, যা শরীরে প্রবিষ্ট পরজীবী প্রাণীদের সঙ্গে মোকাবিলায় সমর্থ।  কিন্তু পাঁচ দিনের মাথায় ভদ্রমহিলা শ্বাসকষ্ট ও ফুসফুসে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হন।  সেই হাসপাতালের চিকিৎসকরা রীতিমতো হিমশিম খেয়ে যান এই রোগের কারণ নির্ণয় করতে গিয়ে।

বিস্তর অনুসন্ধান করে জানা যায়, ওই দম্পতি সৈকতের বালিতে স্বল্প পোশাকে বসেছিলেন।  সেখান থেকে উঠে আসার পরেই ভদ্রমহিলা তাঁর নিতম্বে জ্বালা অনুভব করেন।  এবং সেই সব অংশে লাল রংয়ের র‌্যাশ দেখা দেয়।  পরীক্ষ করে দেখা যায়, তাঁদের দেহে প্রবেশ করেছে এক ধরনের কৃমি।  এবং সেই কারণেই এই বিচিত্র অসুখ ও অস্বস্তি তাঁদের।

এই ঘটনা থেকে এটা অন্তত বুঝে নেওয়া যেতে পারে, খানিক খোলামেলা পোশাক থাকলে বালিতে বসার চেষ্টা ভুলেও নয়।  সৈকতে সব সময়েই চেষ্টা করুন কিছু না কিছু পেতে বসতে।-

Read also:

নিদাহাস ট্রফির সময়সূচি প্রকাশ: প্রথম ম্যাচেই বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’ খেলবে শ্রীলঙ্কা। বাকি দুই দল ভারত ও বাংলাদেশ। এবার ত্রিদেশীয় এই সিরিজের সময়সূচী প্রকাশ করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কা-ভারত ম্যাচ দিয়ে আগামী ৬ মার্চ মাঠে গড়াবে নিদাহাস ট্রফি। নিজেদের প্রথম ম্যাচে ৮ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। একদিন বিরতি দিয়ে ডাবল রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে আসরের ম্যাচগুলো। যার ফলে আসরে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই প্রতিযোগী ফাইনালের জন্য নির্বাচিত হবে।

 

এর আগে লঙ্কানদের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষ্যে ১৯৯৮ সালে আয়োজিত হয়েছিল নিদাহাস ট্রফি। ওয়ানডে ফরম্যাটের ঐ আসরে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ভারত ক্রিকেট দল। তবে এবার একদিনের প্রতিযোগিতা থেকে সরে এসে আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।

নিদাহাস ট্রফি ২০১৮ আসরের সূচি-

তারিখ           দল
৬ মার্চ          ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত
৮ মার্চ          ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১০ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১২ মার্চ        ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত

১৪ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১৬ মার্চ        ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১৮ মার্চ        ২০১৮ ফাইনাল

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

[X]