এবার আইপিএলে সাকিব-গেইল-যুবরাজ প্রত্যেকের মূল্য ২ কোটি ৫০ লাখ টাকা

আগামী ৪ এপ্রিল মাঠে গড়াবে আইপিএলের ১১তম আসর। ২৭ ও ২৮ জানুয়ারি হবে নিলাম। এর প্রাথমিক তালিকায় রয়েছেন ১ হাজার ১২২ জন ক্রিকেটার। ইতোমধ্যে নিলামের জন্য ৫৭৮ জনের নাম চূড়ান্ত হয়েছে। এর মধ্যে দুই সেটে ১৬ জনকে নিয়ে করা হয়েছে ‘এলিট’ তালিকা। এতে রয়েছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

নিলামে এ ১৬ জনের ভিত্তিমূল্য হবে সবচেয়ে বেশি। ২ কোটি রুপি। যা বাংলাদেশি প্রায় ২ কোটি ৫০ লাখ টাকার মত।  সাকিবের সঙ্গে এ তালিকায় আছেন আছেন ক্রিস গেইল, কাইরন পোলার্ড, যুবরাজ সিং, রবিচন্দ্রন অশ্বিন, শিখর ধাওয়ান, গ্লেন ম্যাক্সওয়েল, ডোয়াইন ব্রাভো, কেন উইলিয়ামসন, ফাফ ডু প্লেসি, জো রুট, হরভজন সিং, আজিঙ্কা রাহানে, বেন স্টোকস, মিচেল স্টার্ক, গৌতম গম্ভীর। তবে কোন যোগ্যতার ভিত্তিতে এ তালিকা করা হয়েছে- তা জানা যায়নি।

 

নিলাম তালিকার শীর্ষে রয়েছেন ভারতীয়অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে শীর্ষে আছেন সাকিব। তার অবস্থান ১১তম। চূড়ান্ত ৫৭৮ জন ক্রিকেটারের তালিকায় আছেন টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবালও। তার অবস্থান ১৯৩তম। ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি।

দীর্ঘদিন পর এবার সাকিবকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। মূলত এ কারণেই তাকে যেতে হচ্ছে নিলামের হাতুড়ির নিচে।

Read also:

ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা সিরিজের ম্যাচগুলোর তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা

শ্রীলঙ্কার স্বাধীনতা দিবসের ৭০ বছর উপলক্ষে কলম্বোর মাটিতে একটি ত্রিদেশীয় সিরিজের আয়োজন করতে যাচ্ছে শ্রীলঙ্কা। আর সেই সিরিজের নাম দেয়া হয়েছে নিধাস ট্রফি। এই ত্রিদেশীয় সিরিজের শ্রীলঙ্কার পাশাপাশি খেলবে বাংলাদেশ ও ভারত।

আপাতত বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ খেলছে শ্রীলঙ্কা। এরপর বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কাকে নিয়ে এ সিরিজ অনুষ্ঠিত হবার কথা ছিল ৮ই মার্চ। তবে সেই তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। নতুন সূচিতে টুর্নামেন্টের পর্দা উঠবে আগামী ৬ই মার্চ।

 

মূলত রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। সিরিজের এই তিনটি দল একে অপরের বিপক্ষে খেলবে দু’বার করে। শীর্ষ দুই দল পরবর্তীতে খেলবে ফাইনাল। আর ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে প্রেমাদাসা স্টেডিয়ামে।

পরিবর্তিত সূচিঃ
৬ মার্চ- শ্রীলঙ্কা-ভারত
৮ মার্চ- বাংলাদেশ-ভারত
১০ মার্চ- শ্রীলঙ্কা-বাংলাদেশ
১২ মার্চ- ভারত-শ্রীলঙ্কা
১৪ মার্চ- ভারত-বাংলাদেশ
১৬ মার্চ- বাংলাদেশ-শ্রীলঙ্কা
১৮ মার্চ- ফাইনাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.