Published On: Sun, Jun 24th, 2018

সিঙ্গারা রেসিপি- সিঙ্গারা বানানোর পদ্ধতি

উপকরণ:– ময়দা ১ কাপ, সাদা তেল, পরিমাণ মতো লবণ, সামান্য খাবার সোডা, গরম মশলা গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ভাগ, সামান্য মৌরি, দুটো মাঝারি মাপের আলু সেদ্ধ, বাদাম ভাজা ২ চামচ, রোস্টেড জিরে গুঁড়ো ১/২ চামচ, ১ টা বড়ো পেঁয়াজ কুঁচানো, ধনেপাতা কুঁচি ১ চামচ, আদা রুসুন ছেঁচা ১/২ চামচ আর ৪ টে গোটা শুঁকনো লঙ্কা তেলে দিয়ে ভেজে হাত দিয়ে গুঁড়ো করা।।

 

প্রণালি :- সিঙ্গারা বানানোর জন্য প্রথমে ময়দা মাখতে হবে। তাই একটি পাত্রে ময়দা নিতে হবে আর ওতে দিতে হবে সামান্য খাবার সোডা আর পরিমাণ মতো লবণ। ময়দার সাথে লবণ আর সোডা ভালোভাবে মিশিয়ে নিয়ে দিতে হবে ২ টেবিল চামচ তেল। তেল আর ময়দা ভালোকরে মিশিয়ে নিতে হবে। এরপর অল্প অল্প করে জল দিয়ে ময়দা মাখতে হবে। সবসময় মনে রাখবেন সিঙ্গারা বানাতে হলে ময়দা মাখাটা যেন পতলা না হয়ে যায়। একটু শক্ত রাখতে হবে। তাই সবসময় অল্প অল্প করে জল দিয়ে ময়দাটা মাখবেন। ময়দা ভালোভাবে মাখা হয়ে গেলে ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১৫ মিনিট এর মতো। এরপর বানাতে হবে সিঙ্গারার পুর। তাই কড়াই গরম করে ১ চামচ তেল দিতে হবে। তেল গরম হলে দিতে হবে গোটা মৌরি। মৌরি ভাজা হয়ে এলে ওতে দিতে হবে কুঁচানো পেঁয়াজ। পেঁয়াজ সামান্য ভেজে নিতে হবে। পেঁয়াজ হাফ ভাজা ভাজা হয়ে এলে দিতে হবে আদা রুসুন ছেঁচা।
পেঁয়াজ এর সাথে আদা রুসুন সামান্য নেড়েচেড়ে নিয়ে দিতে হবে সেদ্ধ আলু। আলু গুলো খুঁন্তি দিয়ে ভেঙ্গে নিতে হবে, তবে পুরপুরি ম্যাশ করার দরকার নেই। ছোট টুকরো টুকরো করে নিতে হবে। এখানে আমি সেদ্ধ আলু ব্যাবহার করেছি। আপনারা চাইলে ছোট ছোট করে আলু কেটে এটা বানাতে পারেন। সেক্ষেত্রে পুর বানানোর সময় সামান্য জল ব্যাবহার করতে হবে। না হলে আলু সেদ্ধ হবে না। এরপর কড়াই দিতে হবে পরিমাণ মতো লবণ, গরম মশলা গুঁড়ো, রোস্টেড জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ভাজা বাদাম, আমি বাদাম কড়াই সামান্য তেল দিয়ে ভালোভাবে ভেজে নিয়ে খোসা ফেলে দিয়ে ২ ভাগ করে নিয়েছি। আর দিতে হবে ভাজা লঙ্কা, আমি এখানে ৪ টে শুকনো লঙ্কা ব্যাবহার করেছি আপনারা চাইলে বেশি বা কম দিতে পারেন। সব উপকরণ ভালোভাবে ভেজে নিতে হবে। সবশেষে দিতে হবে ধনেপাতা। এক দুবার নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। তৈরি সিঙ্গারার পুর। ওভেন থেকে নিমিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর মাখানো ময়দা থেকে ২ টো লেচি কাটতে হবে। ২ টো লেচি থেকে ৪ টে সিঙ্গারা বানানো হবে। এরপর সামান্য ময়দা দিয়ে ১ টা লেচি থেকে ১ টা বড়ো রুটি বেলে নিতে হবে। তবে সিঙ্গারা বানানোর ক্ষেত্রে রুটিটা একটু লম্বা করে বেলতে হবে। লম্বা রুটি টাকে একটা ছুরি দিয়ে মাঝামাঝি দুভাগ করে নিতে হবে। দুভাগের একটি ভাগ নিয়ে সিঙ্গারা বানানোর জন্য যে ধারটা ছুরি দিয়ে কাটা হয়েছে ঐ ধারে সামান্য জল বুলিয়ে দিতে হবে।
এরপর দুপাট করে নিতে হবে আর হাত দিয়ে ধার ভালোভাবে চেপে দিতে হবে। এমন ভাবে চাপতে হবে যেনো ভাজবার সময় খুলে না যায়। একটা খিলি তৈরি হবে। খিলিটা বাঁহাতে নিয়ে ওতে পুর দিতে হবে। যে দিকটা বড়ো ঐ দিকে একটা ভাঁজ দিতে হবে ছোট দিকটার সমান করে। আর ছোট দিকে সামান্য জল বুলিয়ে দিতে হবে। জল বোলানোর পর ভাঁজ করা বড়ো দিকটা টেনে নিয়ে এসে ছোটো দিকের সাথে মিশিয়ে নিয়ে হাত দিয়ে ভালোভাবে চেপে দিতে হবে। এইভাবে সব সিঙ্গারা বানিয়ে নিতে হবে। সিঙ্গারা বেশি তেল দিয়ে ভাজার জন্য কড়াই গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে এক এক করে কাঁচা সিঙ্গারা দিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে সিঙ্গারা বানানোর সময় অবশ্যই আঁচ কমিয়ে দিয়ে ভাজতে হবে। খুব গরম তেলে ভাজলে বাইরেটা লাল হয়ে যাবে মচমচে ভাবটা আসবেনা বা ভেতরটা ভালোভাবে হবে না। সিঙ্গারা গুলো লালচে করে ভাজতে হবে তাই তাই মাঝে মাঝে এপিঠ ওপিঠ উল্টে দিতে হবে। সিঙ্গারা ভাজতে একটু বেশি সময় লাগে। সিঙ্গারা ভাজা হলে ভালোভাবে তেল ঝড়িয়ে তুলে নিতে হবে। তৈরি সিঙ্গারা। গরম গরম পরিবেশন করুন।
https://youtu.be/51uflb4aJQA