Published On: Thu, Oct 11th, 2018

অতিরিক্ত মেদ কমানোর ৩টি টিপস

দৈনন্দিন কাজের চাপে অনিয়মিত খাওয়া,বাইরের খাবার বেশি খাওয়া,পর্যাপ্ত না ঘুমানো,শারিরিক ব্যায়াম না করার কারনে সবথেকে অপছন্দের জিনিসটিই বেশি হয়ে থাকে।আর সেটা হল পেটার অতিরিক্ত মেদ হওয়া।অনেকে পেটের মেদ কমানোর জন্য প্ল্যাঙ্ক, ক্রাঞ্চ এবং অন্যান্য অ্যাব এক্সারসাইজ করে থাকেন।কিন্তু জেনে রাখুন অ্যাব এক্সারসাইজ পেটের মেদ পোড়ায় না। এসব ব্যায়াম শরীরের শক্তি বাড়াতে কাজে আসে।মেদ কমাতে হলে এমন ব্যায়াম করতে হবে যেন পুরো শরীরের ঘাম ঝরে।আসুন জেনে নিন পেটের মেদ কমানোর কার্যকরী ৩টি উপায়-

১-আপনি যদি শুধুমাত্র পেটের মেদ কমানোর চিন্তা করেন তাহলে চলবে না।আপনাকে পুরো শরীরের মেদ কমানোর দিকে নজর দিন। বিশেষ করে যে ব্যায়ামটি করলে আপনি সবচেয়ে বেশি উপকার পান, তার ওপর জোর দেওয়া উচিত।

২-শারিরিক ব্যায়ামের রুটিনে কিছু ওয়েট উত্তলনের ব্যায়াম রাখুন। যার ফলে শরীরের মেদ কমার পাশাপাশি পেশি শক্তিশালী হবে। এর জন্য ডেড লিফট, পুল আপ, লাঞ্জ- এ ধরণের ব্যায়ামগুলো করতে পারেন।

৩-পেটের মেদ কমাতে অনেকে ক্র্যাশ ডায়েট করেন, কার্বোহাইড্রেট খাওয়া বাদ দিয়ে কিটো ডায়েটে চলে যান। কিন্তু তা করতে হবে না। বরং খাদ্যভ্যাস থেকে অ্যালকোহল, চিনি এবং প্রক্রিয়াজাত খাবার বাদ দেওয়াটাই যথেষ্ট।