Published On: Thu, Oct 11th, 2018

কাঁচা পেঁপে খান, তিন সমস্যা কমান

পাকা পেঁপে অনেকে পছন্দ করলেও কাঁচা পেঁপে অনেকে খেতে চান না। কিন্তু এ ফলের রয়েছে বহুমাত্রিক পুষ্টিগুণ। পেঁপে স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। কিন্তু আপনি কি জানেন, কাঁচা পেঁপে খেলে কোন তিনটি শারীরিক সমস্যা দূর হয়?

পুরো শরীরের জন্যই কাঁচা পেঁপে উপকারি ফল। কাঁচা পেঁপে দিয়ে নানারকম তরকারি রান্না করা যায়। সবুজ পেঁপে খাওয়ার অভ্যাস বাড়ানো খুব জরুরি। সবুজ পেঁপে তিনটি শারীরিক সমস্যা থেকে মুক্তি দেয়।

কেউ যদি ডায়াবেটিসে ভোগেন, তবে কাঁচা পেঁপে খাওয়ার অভ্যাস শুরু করুন। কাঁচা পেঁপের জুসও খেতে পারেন। কাঁচা পেঁপে বা এর জুস রক্তে চিনির পরিমাণ কমায়। এটি শরীরে ইনসুলিনের পরিমাণ বাড়ায়।

কাঁচা পেঁপে খাওয়া দরকার আরো একটি কারণে। এটি আঁশযুক্ত ফল, যা পাচন প্রক্রিয়ায় সহায়তাকারী। স্বাস্থ্যকর হজম প্রক্রিয়া ঠিক রাখে এ ফল। আর এ কারণে পাকস্থলিতে গ্যাস বা এসিডিটি তৈরি হতে দেয় না কাঁচা পেঁপে। অথচ আমরা বেশিরভাগ মানুষই এ রোগে ভুগি!

কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং ভিটামিন ‘এ’, ‘সি’ ও ‘ই’। আর এ উপাদানগুলো কিডনির সমস্যা দূর করতে খুব উপকারি। তাই কাঁচা পেঁপে খাওয়ার অভ্যাস করলে এই তিন রোগ থেকে সহজেই মুক্তি পেতে পারেন। সূত্র : আজ কি খবর