Published On: Wed, Oct 11th, 2017

মেসির হ্যাট্রিকে বিশ্বকাপে আর্জেন্টিনা

বিশ্বকাপের বাছাইপর্বের খেলায় ইকুয়েডরকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বে নিজের প্রথম হ্যাট্রিক করলেন লিওনেল মেসি।

আর আর্জেন্টিনা ৩-১গোলের ব্যবধানে হারালো ইকুয়েডরকে।

এর আগে গত জুন মাসে লিওনেল মেসি ঘোষণা দিয়েছিলেন, আর্জেন্টিনার হয়ে আর খেলবেন না- যার ফলে ব্যাপক প্রতিক্রীয়া তৈরি হয়েছিল ভক্তদের মাঝে।

কোপা আমেরিকার ফাইনালে টাইব্রেকারে ৪-২ গোলে চিলির বিপক্ষে হেরে যায় আর্জেন্টিনা।

টাইব্রেকারের প্রথম শটে মেসি গোল মিস করেন। খেলার ফলাফলের পর তার চোখেমুখে ফুটে ওঠে চরম হতাশা। মেসি মাথায় হাত দিয়ে মাঠে কিছুক্ষণ বসে থাকেন সেসময়।

খেলা শেষে ঘোষণা আসে মেসির অবসরের। পরে অবশ্য সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেন মেসি।

এখন তার খেলার নৈপুণ্যেই দল পৌঁছে গেলো বিশ্বকাপের আসরে।

লাতিন আমেরিকার আরেক দল ব্রাজিল এর আগেই চিলিকে ৩-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে।

উরুগুয়ে, কলম্বিয়া এবং পানামা বিশ্বকাপের বাছাইপর্বে টিকেছে। ছিটকে পড়েছে চিলি এবং আমেরিকা।

এছাড়া রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল ও ফ্রান্স। তবে ছিটকে পড়েছে নেদারল্যান্ডস।

ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের কাছে ‘বি’ গ্রুপের খেলায় মঙ্গলবার রাতে ২-০ ব্যবধানে হেরেছে সুইসরা।

‘এ’ গ্রুপে ২-১ গোলে বেলারুশকে হারায় ১৯৯৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স।

এদিকে ডাচদের বিদায় একরকম নিশ্চিতই ছিল। প্লেঅফে জায়গা করে নেয়ার জন্য তাদের দরকার ছিল সুইডেনের বিপক্ষে খেলায় সাত গোলের জয়। সেখানে তারা জয়ী হয় ২-০ গোলের ব্যবধানে।

বিশ্বকাপ বাছাইপর্বের অন্যান্য খেলায় মঙ্গলবার ‘এইচ’ গ্রুপ থেকে বিশ্বকাপে ওঠা বেলজিয়াম ৪-০ গোলে সাইপ্রাসকে হারিয়েছে। আর জিব্রাল্টারকে একই ব্যবধানে অর্থাৎ ৪-০ গোলে হারিয়েছে গ্রীস।

ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্স-আপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ।

জঙ্গিদের সঙ্গে লড়তে গিয়ে ভেঙে পড়লো যুদ্ধবিমান

রিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় লাতাকিয়া প্রদেশে জঙ্গিদের সাথে যুদ্ধ করতে গিয়ে ভেঙে পড়লো রাশিয়ার একটি যুদ্ধবিমান। ঘটনায় যুদ্ধবিমানে থাকা এক ক্রু নিহত হয়েছেন। গত দুই বছরে রাশিয়া মোট তিনটি বিমান হারিয়েছে।

রাশিয়ার সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিমানটি যুদ্ধমিশনে যাওয়ার জন্য শেষ মূহূর্তে এই দুর্ঘটনা ঘটে। তিনি নিহতের সংখ্যা নির্দিষ্ট করে বলেন নি তবে এসইউ-২৪ বিমানে সাধারণত এক অথবা দুজন ক্রু থাকে।

রুশ মুখপাত্র বলেন, বিমান থেকে ক্রু বের হওয়ার সময় পান নি। ফলে তিনি মারা গেছেন। কারিগরি ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে তিনি ধারণা করছেন।

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর থেকে রাশিয়া সিরিয়ায় আইএস গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে আসছে। এসব হামলার ফলে সিরিয়া ও মিত্র বাহিনীর যোদ্ধারা জঙ্গিদের বিরুদ্ধে স্থলযুদ্ধে এগিয়ে যাওয়ার বিশেষ সুবিধা পেয়েছে। তবে এসব হামলা চালাতে গিয়ে গত দুই বছরে রাশিয়া মোট তিনটি বিমান হারিয়েছে।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

[X]